জসিম উদ্দিন,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ বাঙালি জাতির সূর্যসন্তানদের স্মরণে সারা বাংলাদেশের ন্যায় দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উদযাপিত হয়েছে।
আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। আজ থেকে ৫২ বছর আগে এই দিনে ঘোষিত হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দিনের প্রথম প্রহরে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা হয়।
দিবসটি উপলক্ষে প্রথম প্রহরে খানসামা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, উপজেলা আনসার ভিডিপি,উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
পরে উপজেলা প্রশাসনের আয়োজনে খানসামা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ডিসপ্লে প্রদর্শন করেন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
এর পরে বীর মুক্তিযোদ্ধাগণের সংবর্ধনা ও আলোচনা সভা ও উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়। বিভিন্ন ইভেন্টে খেলাধুলা, কুচকাওয়াজ ও ডিসপ্লেতে অংশগ্রহণকারীগণ পুরস্কার গ্রহণ করেন।
উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রাশিদা আক্তার। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, খানসামা উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনজিল আফরোজ পারভিন, খানসামা থানা অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায়, উপজেলা (ভূমি) সরকারি মারুফ হাসান,উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোখলেছুর রহমান প্রমুখসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষক এবং ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।